• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৪৩ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
বাংলাদেশের মানুষ ‘বেহেশতে’ আছে : পররাষ্ট্রমন্ত্রী নিরাপদ ভ্রমণের জন্য রাসূল সা: এর শিক্ষা ভরাডুবির সফর শেষে দেশে ফিরলেন টাইগাররা ভারতের প্রখ্যাত গবেষক আলেম সাইয়েদ মাহমুদ হাসান নদভী আর নেই সাতক্ষীরায় জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রুনাই হাইকমিশনারের বৃক্ষ রোপণ বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ানোর বিষয়ে ভাবছে সরকার সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল আনোয়ারায় ইসলামী ছাত্রসেনার মাদক বিরোধী সম্মেলন ও কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত  আনোয়ারায় বাস-ভাড়া নৈরাজ্য ঠেকাতে এ্যাসিলেন্ডের অভিযান

কার্যকর পারিবারিক পরিবেশ ব্যক্তির সবল মানসিক স্বাস্থ্যের সহায়ক

নিজস্ব প্রতিবেদক / ২৬ Time View
আপডেট : মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

পরিবার প্রতিটি মানুষের সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। আর তাই স্বাস্থ্যকর পারিবারিক পরিবেশ একজন ব্যক্তিকে সবল মানসিক স্বাস্থ্যের অধিকারী হতে সহায়তা করে। স্বাস্থ্যকর পারিবারিক পরিবেশের অন্যতম গুরুত্বপূর্ন উপাদান সঠিক পারিবারিক কাঠামো যেখানে সকলের মাঝে প্রয়োজন কার্যকর যোগাযোগের দক্ষতা। মাদকনির্ভরশীলতা ও মানসিক রোগ কে পারিবারিক রোগও বলা হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে এ সকল সমস্যাগ্রস্থ ব্যক্তির সমস্যার কারণ পর্যালোচনা করলে দেখা যায়, মাদকনির্ভরশীলতা ও মানসিক সমস্যা  হওয়ার পেছনে যে সকল কারণগুলো সহায়ক ভূমিকা রাখে তার মাঝে অন্যতম  কারণ হলো অকার্যকর পারিবারিক পরিবেশ। এই বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রে চিকিৎসারত রোগীদের পরিবারের সদস্যদের মানসিক স্বাস্থ্য সহায়তা প্রদান ও  মনোসামাজিক শিক্ষামূলক কর্মসূচি নিয়মিত আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় রবিবার ৩১ জুলাই ২০২২ উক্ত কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের অংশগ্রহনে পারিবারিক মনোসামাজিক শিক্ষামূলক গ্রুপ সেশন আয়োজন  করা  হয়।

এবারের গ্রুপ সেশনের আলোচ্য বিষয় ছিলো “পারিবারিক যোগাযোগ ও পারিবারিক কাঠামো“। সেশনের শুরুতে “মাইন্ডফুলনেস এক্সসারইজ” পরিচালনা করেন সাইকোসোশ্যাল কাউন্সেলর  মমতাজ  খাতুন। এরপরে  মূল আলোচ্য বিষয়ে আলোচনা করেন কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস । এরপরে পারিবারিক যোগাযোগ উন্নয়নে অভিভাবক কিভাবে ভূমিকা রাখতে পারে এই বিষয়ে নিয়ে রোল প্লেলে করা হয়। রোল প্লেতে কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস, কেন্দ্র ব্যবস্থাপক ফারজানা ফেরদৌস ও কেস ম্যানেজার রোজিনা খাতুন অংশগ্রহন করেন। মুল আলোচনার পরে ডাম স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিস্ট রাখি গাঙ্গুলি মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী পরিবারের বিভিন্ন  প্রশ্নের উত্তর দেন।

গ্রুপ সেশন প্রোগ্রামটি পরিচালনা  করেন  সাইকোসোশ্যাল কাউন্সেলর  মমতাজ  খাতুন ও কাউন্সেলর জান্নাতুল ফেরদৌস। এছাড়াও সহযোগীতায়  ছিলেন  কেস ম্যানেজার রোজিনা খাতুন। উক্ত প্রোগ্রামে ১৬ জন রোগীর পরিবার থেকে ২২ জন  সদস্য  অংশগ্রহন করেন।

উল্লেখ্য  আহ্ছানিয়া  মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রে  বিজ্ঞানসম্মত ও সমন্বিত চিকিৎসা ব্যবস্থার অধীনে একজন রোগীকে চিকিৎসা প্রদান করা হয় এবং উক্ত কেন্দ্রে রোগীদের চিকিৎসায় অন্যান্য সকল কার্যক্রমের সাথে কাউন্সেলিং ও পারিবারিক মনোসামাজিক শিক্ষামূলক কার্যক্রমকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি