• সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৯ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর উদ্দেগে ব্লাড গ্রুপ ও মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠান কালীগঞ্জে সাব-ইজারাদারের বিরুদ্ধে ব্যবসায়ীর অভিযোগ  “মায়ের দাবী শ্বাসরোধে হত্যা” চকরিয়ায় এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার পঞ্চগড়ের বোদায় নৌকা ডুবিতে ২৪ জনের মৃত্যু ঈশ্বরদীতে বিএনপি’র নেতা আকরাম আলী খান সঞ্জুর প্রথম মৃত্যু বার্ষিকী পালন ঝিনাইদহ জেলা পরিষদের নির্বাচন সলড়াই জমে উঠেছে কোটচাঁদপুরে যুবদলের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ ঝিনাইদহে প্রধান শিক্ষকের মৃত্যু নিয়ে ধুম্রজাল সাপের কামড়ে মৃত্যু বলে প্রচার সিংড়ায় ক্যাবল অপারেটরের সংবাদ সম্মেলন

সমাজ উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখছে চকরিয়ার যুব সংগঠন

এম, রিদুয়ানুল হক, নিজস্ব প্রতিনিধিঃ / ৪৩ Time View
আপডেট : রবিবার, ৭ আগস্ট, ২০২২

কক্সবাজার জেলার অন্তর্গত চকরিয়া উপজেলা। অত্র উপজেলার প্রায় যুবক শিক্ষিত। শিক্ষার আলোতে যুবারা আলোকিত হলেও কর্মসংস্থানের অভাবে দিশেহারা শিক্ষিত যুব সমাজ। শিক্ষার আলো বুকে ধারন করে সম্মানের তাগিদে যুবারা পারছে না দিনমজুরের কাজ করতে, পাচ্ছে না পছন্দনীয় কোন চাকুরির খুঁজ। এমন সময়ে ২০১৬ সালে যুব সমাজকে আলোর পথ দেখাতে প্রতিষ্ঠিত হয় ‘চকরিয়া যুব পরিষদ’।
চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা তানজিনুল ইসলাম। তিনি শিক্ষকতার পাশাপাশি যুব সমাজের এই ক্লান্তি অনুভব করেন। তার নেতৃত্বে অত্র সংগঠনের মাধ্যমে যুব উন্নয়ন থেকে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে যুব উন্নয়ন অধিদপ্তর, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে  নাম মাত্র সুদে ক্ষুদ্রঋণ ও যুব ঋণ সহযোগিতা গ্রহণ করে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি করছে যুবারা। ফলে অত্র উপজেলায় বেকারত্বের হার কমছে।
আজ এই সংগঠনের কর্মকান্ড শুধু বেকার যুবকদের মধ্যে সীমাবদ্ধ নয়, এর কর্মকান্ড ছড়িয়ে পড়ছে সমাজ ও ক্রীড়া উন্নয়নে। ইতিমধ্যে অত্র সংগঠন সমাজ ও ক্রীড়া উন্নয়নে যে সকল কাজ সম্পাদন করেছে- যুব নেতৃত্বের বিকাশে ভুমিকা শীর্ষক আলোচনাসভা,  ৮৫২ জন বেকার যুবকদের প্রশিক্ষণ প্রদান, যার মধ্যে ৮০ জন কম্পিউটার প্রশিক্ষণ এবং ১০০ জন কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত।  ‘পেঁপে চাষ’ ও ‘টি স্টোর’ প্রতিষ্টার মাধ্যমে বেকার যুবাদের কর্মক্ষেত্র উদ্বাবন ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে গতি সঞ্চার, পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণ কার্যক্রম, নিরক্ষরতা দূরীকরণে শিক্ষা সামগ্রী বিতরন, সুবিধাবঞ্চিত শিশুদের পাঠদান ও লাইব্রেরী স্থাপন, তথ্য প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তি উন্নয়ন ও উদ্ভাবনে উৎসাহ প্রদান, জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রমে অংশগ্রহণ , আইনশৃঙ্খলা উন্নয়ন কর্মকান্ডে স্থানীয় প্রশাসনকে বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যমে সহায়তা প্রদান, ধুমপান ও মাদকবিরোধী সচেতনতা সৃষ্টিমূলক কর্মকান্ড পরিচালনা, প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারে সচেতনতামূলক কার্যক্রম, এসটিডি ও এইডস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিমূলক লিপলেট বিতরণ ও আলোচনাসভা, এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা, বাল্যবিবাহ ও যৌতুক বিরোধী আন্দোলনে সচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রম পরিচালনা, প্রজনন স্বাস্থ্য সেবামূলক কর্মসূচিতে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে সহযোগিতা, মা ও শিশু স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম, জনসংখ্যা নিয়ন্ত্রনে সচেতনতা তৈরী, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু/ব্যক্তির উন্নয়নে হুইল চেয়ার বিতরণ, ক্রীড়া উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা ইত্যাদি।
সমাজ ও যুব উন্নয়নে উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে- পথশিশুদের ঈদ বস্ত্র বিতরন, মহামারি তথা করোনাকালীন সময়ে খাদ্য সরবরাহ, মাস্ক বিতরণ কর্মসূচি সম্পাদন, বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী বিতরন, করোনাকালীন দুর্দিনে কর্মহীন যুবকদের উপহার  সামগ্রী বিতরণ, বেকার যুবকদের কর্মসংস্থানে উৎসাহিত করতে ‘গোল্ডেন মৎস্য’ চাষ প্রকল্প বাস্তবায়ন, ক্রীড়া উন্নয়নে জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে ব্যাডমিন্টন টুর্ণামেন্ট ও দাবা প্রতিযোগিতা বাস্তবায়ন।
উল্লেখ্য যে, বেকার যুবকদের জীবন দক্ষতা উন্নয়ন, আত্মকর্মসংস্থান সৃষ্টি, যুব নেতৃত্বের বিকাশ, ক্রীড়া উন্নয়ন ও সমাজ উন্নয়নমূলক কর্মকান্ডে বিশেষ অবদানের জন্য ২০২০ সালে উপজেলার শ্রেষ্ঠ সংগঠন ও ২০২১ সালের ১ নভেম্বর জেলা প্রশাসক কার্যালয় হতে জেলার শ্রেষ্ঠ যুব সংগঠনের পুরস্কার লাভ করে চকরিয়া যুব পরিষদ।
চকরিয়া উপজেলার “চকরিয়া যুব পরিষদ”  যুব সংগঠনের ন্যায় দেশের প্রতিটি অঞ্চলে যুব সমাজ সংগঠিত হয়ে এমন সামাজিক উন্নয়নের উদ্যোগ গ্রহণ করলে গোটা দেশের প্রতিটি গ্রামীণ সমাজ একদিন সামাজিক অনাচার থেকে মুক্ত হবে, শান্তি বিরাজ করবে প্রতিটি সমাজে, বৃদ্ধি পাবে পারস্পরিক সহযোগিতা, নির্ভরশীলতা এবং বৃদ্ধি পাবে প্রাকৃতিক সম্পদের প্রতি মানুষের নির্ভরশীলতা ও শ্রদ্ধাবোধ, বেকারমুক্ত হবে যুব সমাজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি