• শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৫ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
খুটাখালীতে তমিজিয়া মাদ্রাসার অধ্যক্ষের বাড়ীতে দুর্ধর্ষ চুরি সাফারী পার্কের সিংহ রাসেলের অকাল মৃত্যূ বিপ্লব ঘটবে অর্থনীতিতে! তাপবিদ্যুৎ কাজের অগ্রগতি ৭৫ শতাংশ – হচ্ছে সমুদ্রবন্দর ও রেললাইন! ঠাকুরগাঁও-৩ আসনে বিজয়ী হলেন জাতীয় পার্টির হাফিজউদ্দীন আহমেদ চকরিয়া ইউপি সদস্যের নেতৃত্বে হামলা ভাংচুর ও মারধর, আহত-৫ টেকনাফ মৌচনী ক্যাম্পের রোহিঙ্গা নুর নাহার এখন বাংলাদেশী পেকুয়ায় কর্মজীবির জায়গায় রাতেই স্থাপনা নির্মাণ পেকুয়ায় দরবার সড়কের বেহাল দশায় চরম দুর্ভোগ! ফাঁসিয়াখালীতে সামাজিক বনায়নের গাছ কর্তনে পাচারকালে জব্দ চকরিয়ায় প্রতিবন্ধির বসতভিটা কেড়ে নিতে প্রবাসী নুরুল আমিনের হুমকি

চকরিয়ায় উপজেলা ভূমি অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেবার মানোন্নয়নের লক্ষ্যে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন

নিজস্ব প্রতিবেদক / ১২২ Time View
আপডেট : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

চকরিয়া উপজেলার উপজেলা ভূমি অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সেবার মানোন্নয়নের লক্ষ্যে এলাকার অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সামাজিকভাবে গ্রহণযোগ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন করা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় উক্ত গ্রুপ গঠন করা হয়। ১১ আগষ্ট ২০২২, বৃহস্পতিবার, বিকাল ৩:০০ টায় সনাক চকরিয়া কার্যালয়ে অনুষ্ঠিত অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন সভার মাধ্যমে উপজেলা ভূমি অফিস এর জন্য মো: আবুল মশরুর কে সমন্বয়ক করে ১৭ বিশিষ্ট ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জন্য সঞ্জয় কুমার সুশীল কে সমন্বয়ক করে ১৫ সদস্য বিশিষ্ট আলাদা দুটি অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠিত হয়।
টিআইবি-সনাক কর্তৃক বাস্তবায়নাধীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে ”টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি”। এরই ধারাবাহিকতায় অ্যাকটিভ সিটিজেন গ্রুপ-এসিজি টিআইবি-সনাক কর্তৃক অনুমোদিত বাজেট ও নির্দিষ্ট কর্মপরিকল্পনার আলোকে সরকারী সেবার মানোন্নয়নের লক্ষ্যে কমিউিনিটি মনিটরিং, স্থানীয় সমস্যা সমাধানের উদ্যোগ, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি, নিয়মিত সভা, বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমিউনিটি অ্যাকশন মিটিং এর আয়োজন, দিবস উদযাপন ও প্রচারনামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।
সনাক-টিআইবি চকরিয়ার ইয়েস সদস্য মো: আরমান মাহমুদ এর সঞ্চালনায় এসিজি গঠন সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি ও চকরিয়া আবাসিক মহিলা কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান বুলবুল জান্নাত শাহিন। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান।

প্রধান অতিথি চকরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান বলেন, সরকারী অফিস সমূহে নিয়মিতভাবেই সেবা প্রদান কার্যক্রম অব্যাহত আছে। এক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সেবা প্রদান বিঘিœত হতে পারে। ঢালাও ভাবে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে আসলে দুর্নীতি রোধ বা সেবার মানোন্নয়ন কোনভাবেই সম্ভব নয। ব্যাপকভাবে জনসচেতনতা, সুনির্দিষ্ঠ তথ্য-উপাত্ত সংগ্রহ করে অভিযোগ এবং সেবাগ্রহণ প্রক্রিয়া সম্পর্কে অবগত হলেই কেবল দুর্নীতি রোধ বা সেবার মানোন্নয়ন করা সম্ভব।

সভায় এসিজি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও এসিজির কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মো. আবু বকর। তিনি বলেন, সমাজের শিক্ষিত ও সচেতন নাগরিক হিসাবে এসিজি সদস্যগণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের বিদ্যমান বিভিন্ন সমস্যা চিহ্নত করে সেগুলো সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন। এক্ষেত্রে এসিজি সদস্যগণ উপজেলা ভূমি অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর বিভিন্ন তথ্য সংগ্রহপূর্বক যথাযথ কর্তৃপক্ষের সাথে নিয়মিতভাবে সভার আয়োজন করবে। মূলত এসিজির কাজ হবে স্থানীয় পর্যায়ের বিভিন্ন অংশীজনের সাথে আলোচনাপূর্বক ভূমি অফিস ও স্বাস্থ্য কমপ্লেক্স এর সামগ্রীক সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা যা প্রতিষ্ঠানগুলোর সার্বিক সেবার মানোন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি বুলবুল জান্নাত শাহিন বলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়া ২০০৫ সাল থেকে চকরিয়া উপজেলায় দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে গতিশীল করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আজ উপজেলা ভূমি অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সেবার মানোন্নয়নের লক্ষ্যে এসিজি গঠনের মাধ্যমে আপনারাও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হলেন। আশা করি, আপনারা আপনাদের কাজের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতপূর্বক সরকারী প্রতিষষ্ঠানের সেবার মানোন্নয়নে কাজ করে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি