• সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৩ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর উদ্দেগে ব্লাড গ্রুপ ও মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠান কালীগঞ্জে সাব-ইজারাদারের বিরুদ্ধে ব্যবসায়ীর অভিযোগ  “মায়ের দাবী শ্বাসরোধে হত্যা” চকরিয়ায় এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার পঞ্চগড়ের বোদায় নৌকা ডুবিতে ২৪ জনের মৃত্যু ঈশ্বরদীতে বিএনপি’র নেতা আকরাম আলী খান সঞ্জুর প্রথম মৃত্যু বার্ষিকী পালন ঝিনাইদহ জেলা পরিষদের নির্বাচন সলড়াই জমে উঠেছে কোটচাঁদপুরে যুবদলের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ ঝিনাইদহে প্রধান শিক্ষকের মৃত্যু নিয়ে ধুম্রজাল সাপের কামড়ে মৃত্যু বলে প্রচার সিংড়ায় ক্যাবল অপারেটরের সংবাদ সম্মেলন

মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর আহ্বান জাতিসঙ্ঘ মানবাধিকার প্রধানের

বিবিসি একাত্তর ডেস্ক / ৪৬ Time View
আপডেট : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

মিয়ানমারের জনগণের বিরুদ্ধে সহিংস অভিযান বন্ধ করতে সেনাবাহিনীর ওপর চাপ বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে বেসামরিক শাসন পুনঃপ্রতিষ্ঠা এবং নিরাপত্তা বাহিনীর দ্বারা সংঘটিত লঙ্ঘনের জন্য জবাবদিহিতার জন্য জোর দেয়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে ব্যাচেলেট বলেন, ‘আমরা সেখানে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘন নথিভুক্ত করছি, যার মধ্যে রয়েছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন-পীড়ন এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে আক্রমণ যা মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের সমান হতে পারে।’

মিয়ানমার সেনাবাহিনী ২০১৭ সালের ২৫ আগস্ট দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে ধ্বংসাত্মক আক্রমণ পরিচালনা করে। এরপর প্রায় সাত লাখের বেশি রোহিঙ্গা নারী, শিশু ও পুরুষ মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। বৃহস্পতিবার বাংলাদেশে আসার পাঁচ বছর পূর্ণ হয়েছে।

মিশেল ব্যাচেলেট বলেন, গ্রাম ও আবাসিক এলাকায় বিমান হামলা ও কামানের ব্যবহার তীব্র হয়েছে।

জাতিসঙ্ঘের মানবাধিকার প্রধান বলেন, ‘সম্প্রতি রাখাইন রাজ্যে সহিংসতার বৃদ্ধি ইঙ্গিত করে যে দেশের শেষ মোটামুটি স্থিতিশীল এলাকায় সশস্ত্র সংঘাত চলছে।
সূত্র : ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি