• সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৬ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর উদ্দেগে ব্লাড গ্রুপ ও মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠান কালীগঞ্জে সাব-ইজারাদারের বিরুদ্ধে ব্যবসায়ীর অভিযোগ  “মায়ের দাবী শ্বাসরোধে হত্যা” চকরিয়ায় এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার পঞ্চগড়ের বোদায় নৌকা ডুবিতে ২৪ জনের মৃত্যু ঈশ্বরদীতে বিএনপি’র নেতা আকরাম আলী খান সঞ্জুর প্রথম মৃত্যু বার্ষিকী পালন ঝিনাইদহ জেলা পরিষদের নির্বাচন সলড়াই জমে উঠেছে কোটচাঁদপুরে যুবদলের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ ঝিনাইদহে প্রধান শিক্ষকের মৃত্যু নিয়ে ধুম্রজাল সাপের কামড়ে মৃত্যু বলে প্রচার সিংড়ায় ক্যাবল অপারেটরের সংবাদ সম্মেলন

পাবনার ঈশ্বরদীতে বন্যার পানিতে ভেসে গেলো মৎস্য চাষীদের স্বপ্ন

ঈশ্বরদী উপজেলা প্রতিনিধি / ৮১ Time View
আপডেট : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২

পাবনা ঈশ্বরদীতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখে সরকারি পুকুর ইজারা নিয়ে মৎস্য চাষ শুরু করেছিলেন। কিন্তু বন্যার হানা তাদের সেই স্বপ্ন চুরমার করে দিয়েছে। প্রবল বর্ষণ ও ঢলের পানিতে পাবনা সুগার মিল লিমিটেডের লেগুনার বাঁধ ভেঙে পুকুরের প্রায় ৫ লক্ষ টাকার মাছ ভেসে গেছে। পুকুরগুলোর মাছ ভেসে যাওয়ায় মৎস্যচাষিরা চরম হতাশ হয়ে পড়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ছলিমপুর ইউনিয়নে সরকারি লেগুনা রয়েছে, পুকুরটি প্রায় ২০ বিঘা জমির উপর। ইজারা”রা আর্থিকভাবে স্বাবলম্বী হতে উপজেলা প্রশাসনের নিকট থেকে, বিধি মোতাবেক দরপত্র দাখিলের মাধ্যমে সরকারি খাস পুকুর মাছ চাষের জন্য ইজারা গ্রহণ করেন। এ ছাড়াও অনেক কৃষক কৃষি ফসলে বছরের পর বছর লোকসানের শিকার হয়ে মাছ চাষের জন্য নিজ জমিতে পুকুর খনন করে মাছ চাষ শুরু করেছিলেন। কিন্তু এবারের বন্যায় তাদের পুকুর ডুবে চাষকৃত মাছ ভেসে যাওয়ায় ব্যাপক লোকসানের শিকার হয়েছেন।

এ মাসের প্রথম থেকেই পাকশী নদীতে পানির পরিমান ১২ সেন্টিমিটারেরও বেশি এবং প্রতিদিন ৩০ থেকে ৫০ সেন্টিমিটার পর্যন্ত পানি বৃদ্ধি পাচ্ছেন এ কারণে পার্শ্ববর্তী এলাকায় ভাঙ্গনের তীব্রতা লক্ষ্য করা যাচ্ছে। অনেকে বিভিন্ন অর্থলগ্নি প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে মাছ চাষ করেছিলেন। তারা এখন ঋণের টাকা কিভাবে পরিশোধ করবেন সেই চিন্তায় দিশেহারা।

উপজেলার ছলিমপুর ইউনিয়নের ভারইমাড়ী গ্রামের আসাদুল খাঁ, দাশুড়িয়া ইউনিয়নের নওদাপাড়া গ্রামের হুজুর আলী, জানান, আমরা বুক ভরা আশা নিয়ে আমাদের পুকুরগুলোতে মাছ চাষ করেছিলাম। বন্যার পানিতে বাঁধ ভেঙে পুকুর ডুবে মাছ ভেসে যাওয়ায় আমাদের সব আশা চুরমার হয়ে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি