ইউএনও’র প্রচেষ্টায় চকরিয়ায় ২০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন ইউনিট ও দুটি High flow nasal cannula oxygen machine স্থাপন হচ্ছে

বিবিসি একাত্তর বিবিসি একাত্তর

প্রকাশক বিবিসি একাত্তর

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০২০

এম, রিদুয়ানুল হক, চকরিয়াঃ
চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ এর সম্পূর্ণ ঐকান্তিক প্রচেষ্টায় চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫ লক্ষ টাকা ব্যয়ে ২০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন ইউনিট ও দুটি High flow nasal cannula oxygen machine স্থাপন হচ্ছে।

চকরিয়া উপজেলা প্রশাসনের নিজস্ব পেজে ১৬ জুন (সোমবার) বিকেলে এই ধরনের একটি স্ট্যাটাস লক্ষ্য করা যায়।

এবিষয়ে ইউএনও অফিসসূত্রে জানা যায় – চকরিয়া উপজেলায় দিন দিন করোনা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে করােনা রোগীদের চিকিৎসা দেয়ার পর্যাপ্ত যন্ত্রপাতি নেই। যার কারণে তাদেরকে যথাযথ চিকিৎসা সেবা প্রদান করা যাচ্ছে না। রোগীদের মানবিক দিক বিবেচনা করে ইউএনও’র প্রচেষ্টায় ২৫ লক্ষ টাকা ব্যয়ে ২০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন ইউনিট ও দুটি High flow nasal cannula oxygen machine স্থাপন করার উদ্যোগ নিয়েছে।

আরো জানানো হয়- চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা দিয়ে আসছে করোনা আক্রান্তদের। কিন্তু এই হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ইউনিট নেই। যার কারণে আইসিইউ’র পাশাপাশি বিকল্প হিসেবে হাইফ্লো অক্সিজেন যন্ত্র স্থাপন করা সম্ভব হয়ে উঠেনি। সেন্ট্রাল অক্সিজেন ইউনিট ও High flow nasal cannula oxygen machine স্থাপন হলে করোনা রোগীরা এখানেই চিকিৎসা নিতে পারবেন।

উল্লেখ্য যে, এটি স্থাপনের ফলে করোনায় শ্বাসকষ্ট যাদের হচ্ছে তাদের বাঁচাতে হাই ফ্লো অক্সিজেন মুখ্য ভূমিকা পালন করবে। এ ব্যবস্থা চালু হলে মানুষ দ্রুত চিকিৎসার আওতায় আসতে পারবে এবং মৃত্যুর হার কমবে।