কোয়ারেন্টাইনে শিশুদের জন্য মজার কিছু অনলাইন গেম

বিবিসি একাত্তর বিবিসি একাত্তর

প্রকাশক বিবিসি একাত্তর

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

বিবিসি একাত্তর ডেস্ক

কোয়ারেন্টাইনের অভিজ্ঞতা প্রাপ্তবয়স্ক এবং বাচ্চাদের উভয়ের জন্যই সুখকর নাও হতে পারে। প্রাণঘাতী কোভিড-১৯ রোগ থেকে বাঁচতে প্রাপ্তবয়স্করা কোনোভাবে বাড়িতে থাকতে পারলেও, আপনার ছোট শিশুটিকে ছোটাছুটি, ঘরের বাইরে যাওয়া বা অন্য শিশুর সাথে খেলাধুলা থেকে বিরত রাখা সহজ কাজ নয়।

করোনাভাইরাসের ভয়াবহতা আপনি শিশুদেরকে খুব কমই বুঝাতে পারবেন। কিন্তু মোবাইল/ডেস্কটপ/ল্যাপটপের মাধ্যমে মজার অনলাইন গেমগুলো দিয়ে শিশুদেরকে ঘরে রাখা সম্ভব। চলুন জেনে নেয়া যাক কোয়ারেন্টাইনের এ সময়ে শিশুদের জন্য এমন কিছু মজার ফ্রি অনলাইন গেমস সম্পর্কে।

ডোনাটস
এখানে আপনি নীল, সবুজ, বেগুনি ইত্যাদি বিভিন্ন রঙের ডোনাট খুঁজে পাবেন। একই রঙের ডোনাটের যেকোনো তিনটি মেলাতে পারলেই স্ক্রিনটি পরিষ্কার হয়ে যাবে। এটি আপনাকে গেমের পরবর্তী স্তরে নিয়ে যাবে। যদি আটকে যান তবে স্ক্রিনটি পরিষ্কার করতে বুস্টগুলো ব্যবহার করুন।

পাজল বল
বল টার্গেট পয়েন্টে পৌঁছালে (লাল বর্গাকার বাক্স) আপনি একটি লক্ষ্য তৈরি করুন। বলের অবাধ চলাচলের পথ পরিষ্কার করার জন্য আপনাকে ছোট ছোট চালগুলো দিয়ে ব্লকগুলো সাজাতে হবে।

অ্যা হেল্পিং হ্যান্ড
প্রচুর কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছে ফুরচেস্টার হোটেল। আপনি এই হোটেলের কাজে সাহায্য করে স্টার পেতে পারেন। যত বেশি পরিশ্রম করবেন তত বেশি স্টার পাবেন।

এয়ার হকি
এই গেমিং ইন্টারফেসটি ভার্চুয়াল প্রতিপক্ষের বিরুদ্ধে সহজ, মাঝারি এবং কঠিন এই তিনটি স্তরে ক্লাসিক এয়ার হকি টুর্নামেন্ট উপস্থাপন করে। প্রথম লেভেলটি জিততে আপনাকে ১৫ পয়েন্ট স্কোর করতে হবে।

এলিয়েন ব্রিজ
এই গেমের চ্যালেঞ্জ হলো আপনার এলিয়েন বন্ধুদের চলাচলের জন্য দুই টুকরো জমির মধ্যে একটি সেতু তৈরি করা। একটি টেকসই সেতু তৈরি করতে আপনাকে এর উপাদানগুলো সাবধানে ধরে রাখতে হবে এবং ছেড়ে দিতে হবে। তা না হলে, এলিয়েনরা পড়ে যেতে পারে বা তাদের গন্তব্যে পৌঁছাতে ব্যর্থ হতে পারে।

ট্রাকিং থ্রু কানাডা
সহজলভ্য টাইলসের মাধ্যমে কানাডাজুড়ে ট্রেন ট্র্যাক তৈরি করুন। সময়ের দিকে খেয়াল রেখে আপনাকে ট্রেনের রুটের মধ্যকার প্রারম্ভকালীন এবং শেষের স্থানটি সংযুক্ত করতে হবে। ট্রেনটি ট্র্যাকের মধ্য দিয়ে গেলে আপনি প্রতিটি টাইলের জন্য পয়েন্ট পাবেন।

বেবি ক্যাট অ্যাডভেঞ্চার
একটি বাচ্চা বিড়াল একটি বাগান/বনের মধ্য দিয়ে তার যাত্রা শুরু করে। প্রচুর লেবু সংগ্রহের মাধ্যমে স্টার অর্জনের জন্য বিড়ালটিকে পথ দেখাতে হবে আপনার। রাগী ব্লবস, মাশরুম ইত্যাদি বিপদ থেকে বিড়ালটিকে বাঁচানোর চেষ্টা করুন।

লাইফ দ্য গেম
এখানে একটি ছোট ছেলে একটি খেলার মাঠে ঘুরে বেড়ায় যেখানে আরও কিছু শিশু তাদের নিজেদের মতো করে খেলাধুলা করে। অন্য শিশুদের থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে আপনি খেলার মাঠের মধ্যে দিয়ে শিশুটিকে টেনে নিয়ে যেতে পারলে পয়েন্ট পাবেন। উদ্ভাবনী এ গেমটি একটি বাচ্চাকে সামাজিক দূরত্ব শিখতে প্রশিক্ষণ দেবে যা কোভিড-১৯ এর ঝুঁকি রোধে গুরুত্বপূর্ণ।

বল্কস পাজল
উল্লম্ব বা অনুভূমিকভাবে রঙিন ব্লকগুলো টেনে গ্রিডটি পূরণ করুন। একটি ব্লক তৈরি হয়ে গেলে আপনি পয়েন্ট অর্জন করতে পারবেন। এরপর ব্লকগুলি অদৃশ্য হয়ে যাবে এবং নতুন লাইনের জন্য স্থান তৈরি হবে।

ব্লু স্টোরি
দুটি নীল ব্লক সংযোগ করে পয়েন্ট অর্জন করুন। আপনার কাজ শেষ হয়ে গেলে স্তরটি সম্পূর্ণ করতে এবং সমস্ত কিছু অদৃশ্য করতে অন্যান্য বস্তুতে ক্লিক করুন। চেষ্টা করুন যেন সবার ওপরে থাকা নীল ব্লকটি মাটিতে না পড়ে যায়।

বুকাবু ড্রাম কিট
এই গেমিং ইন্টারফেস আপনাকে ড্রামারের চরিত্রে অভিনয় করার সুযোগ করে দেবে। এখানে পয়েন্ট উপার্জনের জন্য সুন্দর করে ছন্দ তৈরি করুন। নতুন কিছু বিট তৈরি করতে ড্রামগুলো আলতোভাবে চাপুন।

বক্স কিড
বাক্সগুলো সরান, সেগুলি সংরক্ষিত জায়গাগুলোতে প্রেরণ করুন এবং পয়েন্ট অর্জন করুন। কোনো কোণে বাক্স স্থাপন না করা এবং কোনো বাক্স যেন ইটের প্রাচীরের পেছনে আটকে না যায় সেটিই এই গেমের চ্যালেঞ্জ।

ব্রায়ান অ্যাডভেঞ্চার অন দ্য বিচ
স্রোতের মধ্যে ব্রায়ান নামে একটি ক্ষুধার্ত ছেলেকে আপনার সাহায্য করতে হবে। ব্রায়ান সাঁতারের চ্যালেঞ্জ চলাকালীন তিনটি শাঁস সংগ্রহ করতে লড়াই করছে। এসময় তার খাবার প্রয়োজন। ৩টি শাঁস সংগ্রহ করতে পারলে অতিরিক্ত জীবন অর্জন করবে ব্রায়ান।

বিল্ড ইয়োর স্নোম্যান
এই উইন্টার গেমিং ইন্টারফেস আপনাকে কিছু তুষার মানব সরবরাহ করে। এসব তুষার মানবকে আপনার পছন্দমতো সাজানোর ক্ষেত্রে নিজের কল্পিত মন ব্যবহার করুন। এখানে চোখ, নাক, মুখ, টুপি বা আপনার ইচ্ছামতো যেকোনো কিছু যুক্ত করতে পারেন।

বার্গার নাও
মেনুটি সঠিকভাবে তালিকাভুক্ত করুন, আপনার গ্রাহকদের কাছ থেকে অর্ডার নিন এবং সময়মতো খাবার পরিবেশন করুন। দ্রুত! অন্যথায়, আপনি কিছু রাগী গ্রাহকের মুখোমুখি হবেন। আপনি কতজন গ্রাহককে পরিবেশন করতে পারেন?

ক্যাট রোলিং
একটি সুন্দর ছোট বিড়াল ঘুরে বেড়ায়। বিড়ালটিকে গাছ থেকে মাটিতে পৌঁছাতে এবং বাধা পেরিয়ে দরজার কাছে পৌঁছাতে সহায়তা করুন। যখন আপনার বিড়ালটি লাফিয়ে একটি তারা ধরবে, তখনই আপনি পয়েন্ট পাবেন। দরজা খুলতে চাবিটি ধরতে ভুলবেন না।

ব্যালেন্স বল
আপনার খেলোয়াড় যত বেশি সময় সকার বলের ভারসাম্য বজায় রাখতে পারে, আপনি তত বেশি পয়েন্ট উপার্জন করতে পারবেন। মাউসে ক্লিক করে, স্ক্রিন চেপে বা ফোন স্ক্রিনটি কাত করে আপনি বলটিকে বাউন্স করাতে আপনার খেলোয়াড়কে সহায়তা করতে পারেন। তবে বলটি মাটিতে পড়লে, আপনার খেলোয়াড়ের একটি লাইফ শেষ হবে।

উপরে উল্লেখিত সবগুলো গেমসই ডেস্কটপ/ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমে অনলাইনে খেলা যায়। বিনামূল্যের এসব মজাদার অনলাইন গেমগুলো পাঁচ বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের জন্য উপযুক্ত। আপনার বাছাই করা গেমসের মূল বিষয়টি শিশুকে বুঝিয়ে দিন এবং দেখুন সে কতগুলো লেভেল সম্পন্ন করতে পারে।