শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

ভারত মহাসাগরে হামলার ঘোষণা হাউছিদের

বিবিসি একাত্তর ডেস্ক
  • Update Time : রবিবার, ১৭ মার্চ, ২০২৪
  • ১৯ Time View

ইয়েমেনভিত্তিক হাউছি যোদ্ধারা এবার ভারত মহাসাগর এবং উত্তমাশা অন্তরীপের (কেপ অব গুড হোপ) মতো অনেক দূরবর্তী এলাকার জাহাজে হামলা চালানোর পরিকল্পনার কথা ঘোণা করেছে। হাউছিদের হামলার মুখে অনেক জাহাজ লোহিত সাগরীয় এলাকা এড়িয়ে চলতে থাকার প্রেক্ষাপটে তারা এই ঘোষণা দিলো।

এক্সে পোস্ট করা বিবৃতিতে হাউছিদের দুই মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি এবং মোহাম্মদ আবদুলসালাম ঘোষণা করেন যে ভারত মহাসাগর এবং এমনকি আফ্রিকার দক্ষিণাংশে অবস্থিত উত্তমাশা অন্তরীপের মতো দূরবতৃী এলাকাগুলোতেও ইসরাইলের সাথে সম্পর্কিত জাহাজগুলোতে তারা হামলা চালাবে।

গাজা উপত্যকায় ইসরাইলের অব্যাহত আগ্রাসন এবং অবরুদ্ধ এলাকাটিতে গণহত্যামূলক কার্যক্রম চালানোর জবাবে চার মাস আগে বাব আল-মানদেব প্রণালী এবং লোহিত সাগর অতিক্রম করা জাহাজগুলোর ওপর হামলা চালানো শুরু করে হাউছিরা। যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা হাউছিদের অবস্থানে হামলা চালিয়েও তাদেরকে দমন করতে পারেনি। ফলে হাউছিদের এড়ানোর জন্য অনেক জাহাজই এখন উত্তমাশা অন্তরীপ দিয়ে ঘুরে চলাচল করে থাকে।

সাপ্তাহিক টেলিভিশন বক্তৃতায় সারি জোর দিয়ে বলেন যে ‘অপ্রত্যাশিত’ জাহাজ চলাচল রুটগুলোতে অভিযান সম্প্রসারণ করতে চায় হাউছিরা। তিনি বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ, সম্প্রসারিত এবং অধিকতর প্রয়োজনীয় পদক্ষেপ।’

ফাউন্ডেশন ফর দি ডিফেন্স অব ডেমোক্র্যাসিসের ইরানবিষয়ক বিশেষজ্ঞ বেহনাম বেন টালেব্লু এ ব্যাপারে ইউএসএনআই নিউজকে বলেন, হাউছিদের হাতে যেসব ক্ষেপণাস্ত্র এবং ড্রোন সক্ষমতা রয়েছে, তা দিয়ে তারা ইয়েমেনের কিছু কিছু স্থান থেকে ভারত মহাসাগরের টার্গেটগুলোতে হামলা চালাতে পারবে।

হাউছিদের ক্ষেপণাস্ত্রগুলো অন্তত ৬৫০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব পাড়ি দিতে পারে। আর তাদের ড্রোন দুই হাজার কিলোমিটার অতিক্রম করতে পারে। ফলে তারা উত্তমাশা অন্তরীপে সফল হামলা চালাতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Please Share This Post in Your Social Media

আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 bbcekottor.com
Technical suported by Mohammad Iliych